তরুণ উদ্যোক্তাদের তথ্যের অভাব পূরণে উইকিধর্মী সাইট

আমাদের দেশের তরুণ ছাত্রছাত্রীরা উদ্যোক্তা ক্ষেত্রে বিশ্ব প্রতিযোগিতা থেকে পুরস্কার জয় করে আনছে। দেশে তরুণ উদ্যোক্তাদের উৎসাহিত করতে “চাকরি খুঁজব না চাকরি দেবো”  [2]থেকে শুরু করে নানারকম উদ্যোগ ও শুরু হয়েছে।

পুরোপুরি নিজের একটা ব্যবসা প্রতিষ্ঠান – অনেক তরুণের কাছে স্বপ্নের মত একটা ব্যাপার!

আমরা সেই স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে আসতে পারি।

কিভাবে?

তরুণ উদ্যোক্তারা তথ্যের অভাব প্রায়ই অনুভব করেন।

ব্যবসা করবো, কিন্তু কোন সেক্টরে করা যায়? ওই সেক্টরের সম্ভাবনা কেমন? বাজারে চাহিদা? সমস্যা কি কি হতে পারে? ঋণ কোথা থেকে পাওয়া যাবে? দ্রুত অনুমোদন পেতে কি করা যায়? মারকেটিং কিভাবে করলে বেশি মানুষের কাছে পৌঁছানো যাবে?

এই প্রশ্নগুলোর উত্তর পেতে সাহায্য করার জন্য আমরা একটা উইকিধর্মী ওয়েবসাইট চালু করতে পারি। উইকিপিডিয়ার মতই। এক একটা সেক্টরে ব্যবসা শুরু করার সমস্ত তথ্য আলাদা আলাদাভাবে গোছানো থাকবে। যে কেউ তথ্য যোগ করতে পারবে (চাইলে নিজের নাম, পরিচয় ও জুড়ে দিতে পারবে) এবং অ্যাডমিনরা পরবর্তীতে এডিট করবেন। পাশাপাশি প্রশ্ন-উত্তরের জন্য একটা আলাদা অংশ রাখা যেতে পারে (Stack Overflow বা Quora এর আদলে) – কেউ প্রশ্ন করবেন, অন্যরা উত্তর দেবেন। আমাদের যাদের বইয়ে পড়া জ্ঞান বা বাস্তব অভিজ্ঞতা আছে আমরা আমাদের জ্ঞান অভিজ্ঞতা শেয়ার করব।

যেমন ধরা যাক, কেউ হয়ত একটা ওয়েব সাইট চালু করতে চাইছে – তথ্যবহুল, সংবাদ বা কোন সার্ভিস ভিত্তিক। আমাদের দেশে bdjobs.com, prothom-alo.com এবং অন্যান্য খবরের ওয়েবসাইট উদাহরণ হিসেবে আছে। এরা ব্যবহারকারিকে তথ্য বা সেবা (যেমন চাকরির খবর জানা আর ঘরে বসে চাকরির জন্য সিভি পাঠানো) দেয়। অনেক অনেক ব্যবহারকারি এদের ওয়েবসাইট ভিসিট করে। আর এরা অর্থের বিনিময়ে নিজেদের ওয়েবসাইটে বিজ্ঞাপন দেওয়ার সুযোগ দেয়। লাভের অঙ্কটা কেমন? আমাদের দেশের কোটি মানুষ কিন্তু এখন ইন্টারনেট ব্যবহার করে। কয়েক বছর আগেই bdjobs.com এর বিজ্ঞাপন এবং অন্যান্য খাত থেকে বছরে আয় ৬ কোটি টাকা ছাড়িয়েছে। [3] এবার আমরা সবচেয়ে জনপ্রিয় বাংলাদেশী ওয়েবসাইট প্রথম আলোর আয় কল্পনা করি! [4]

এর মাঝে নিশ্চয় অনেকেই ভাবা শুরু করেছেন, কি নিয়ে ওয়েব সাইট বানানো যায়। এই সেক্টরের সব তথ্য একসাথে থাকলে দারুণ হত না?

উৎসাহীদের জন্যই উইকিধর্মী ওয়েব সাইটটা জরুরি।

মজার ব্যাপার হল – উদ্যোক্তাদের জন্য এই উইকিধর্মী ওয়েবসাইট নির্মাণই হতে পারে আপনার উদ্যোক্তা হওয়ার স্বপ্ন বাস্তবায়নের পথে প্রথম ধাপ! আমরা আপনার মতই কাউকে খুঁজছি!

অ্যাডভারটাইয থেকে আয় আসা শুরু করলে আরও সেবা চালু করা যায়। যেমন, ধরা যাক, কেউ চাইলে ফোন করে যাতে কোন সেক্টর সংক্রান্ত ব্যবসার তথ্য জেনে নিতে পারে সেই সেবা।

ডেভেলাপমেন্ট অনেক বেশি কঠিন মনে হচ্ছে? এখন কিন্তু Open Source হিসেবেই অনেক কিছু পাওয়া যায়। যেমন ধরা যাক, MediaWiki ব্যবহার করে Wikipedia র মত একটা ওয়েবসাইট কিছুক্ষণের মাঝেই দাঁড় করিয়ে ফেলা যায়! [5] 

ব্যবহার শিখে নিলে বন্ধুদের চমকে দিতে পারবেন, উইকিপিডিয়ার মত একটা সাইট চাও? আমি কয়েক মিনিটে দাঁড় করিয়ে ফেলতে পারবো!

আসলে মধ্যস্বত্ব ভোগীর (Middle-men) ধারণা যেখানেই আছে – আইসিটি (ICT) সেখানেই কাজে লাগানো যেতে পারে। যেমন, আমাদের কৃষকদের ফসল অনেক মধ্যস্বত্ব ভোগীর হাত ঘুরে আমাদের কাছে পৌঁছে। এতে একদিকে দাম বেড়ে যায়। আবার অন্যদিকে কৃষকের লাভ কমে যায়। [6] আমাদের কোন তরুণ হয়ত, মোবাইল ফোন দিয়ে এর একটা সমাধান বের করে ফেলবে!

আমাদের উইকিধর্মী ওয়েবসাইটে আইটি ব্যবসার পাশাপাশি মুরগির ফার্ম থেকে শুরু করে এক্সপোর্ট ইম্পোরট পর্যন্ত সব ধরণের ব্যবসার সব রকম খুঁটিনাটি তথ্য থাকবে।

নেক্সট ইলেভেনে থাকা বাংলাদেশ বিশ্বের অন্যতম বৃহৎ অর্থনীতির দেশ হয়ে উঠবে – নাগরিক শক্তি সেই লক্ষ্যে কাজ করবে। আর সেই লক্ষ্য বাস্তবায়নে তরুণ উদ্যোক্তাদেরই অগ্রগণ্য ভূমিকা পালন করতে হবে।


তরুণ উদ্যোক্তাদের জন্য তথ্য
[1] Yunus Social Business
[2] চাকরি খুঁজব না চাকরি দেবো
[3] Job site plans to widen reach
[4] Prothom Alo Advertising Rates

[5] MediaWiki
[6] আলুচাষিদের মাথায় হাত, লাভ ব্যবসায়ীদের

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s