নাগরিক ঐক্যের আলোচনা সভা – সমাবেশ – উদ্যোগ (14.10.14)

P { margin-bottom: 0.08in; }

আমরা রাজনীতিতে নতুন একটা প্রজন্মকে দেখতে চাই স্বপ্নের বাংলাদেশ গড়ার লক্ষ্যে যারা কাজ করবে।



  • দুর্নীতিমুক্ত বাংলাদেশ অভিমুখে অগ্রযাত্রা
P { margin-bottom: 0.08in; } বাংলাদেশের কোন মন্ত্রী বা এমপি আর কখনও দুর্নীতি করার দুঃসাহস বা স্পর্ধা দেখাবেন না।
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (TI) রিপোর্ট অনুসারে, কয়েক বছর আগে বাংলাদেশ ছিল পৃথিবীর শীর্ষ দুর্নীতিগ্রস্থ দেশ। সেই বাংলাদেশে দুর্নীতি শূন্যে নামিয়ে আনার লক্ষ্যে আমরা কাজ করছি।
2015 সালে Transparency International সূচকে আমাদের কাজের ফলাফল উঠে আসবে।
 
নিজেদের মানদণ্ডে নিজেদের সাফল্য, অপরের ব্যর্থতার প্রচার নয়, আন্তর্জাতিক মানদণ্ডই আমাদের সাফল্য ব্যর্থতা মূল্যায়ন করবে।
 
 

P { margin-bottom: 0.08in; }

“বিএনপির নীতিনির্ধারকদের একজন ও সাবেক মন্ত্রী মোশাররফকে রাত সাড়ে ১০টার দিকে তার বাসা থেকে আটক করা হয়।

তার ছেলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রাতে পুলিশ ও দুদক কর্মকর্তারা এসে তার বাবাকে আটক করে নিয়ে যায়।

P { margin-bottom: 0.08in; }

স্বাস্থ্যমন্ত্রী থাকাকালে ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত মোশাররফ ও তার স্ত্রী বিলকিস আক্তারের ৯ কোটি ৫৩ লাখ ৯৫ হাজার টাকা যুক্তরাজ্যে পাচারের অভিযোগ এনে ইতোমধ্যে মামলা করেছে দুদক।
অনুসন্ধানে একটি অভিযোগের প্রমাণ পেয়ে মামলার পর বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেনের বিরুদ্ধে আরো শতাধিক কোটি টাকা পাচারের তথ্য পাওয়ার দাবি করেছে দুর্নীতি দমন কমিশন।”

 


P { margin-bottom: 0.08in; }

“সবার সম্মিলিত প্রচেষ্টায় টেকনাফ সীমান্তে ইয়াবা ও মাদক ব্যবসা বন্ধ হচ্ছে।
 
আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে সর্বনাশা মাদক ও ইয়াবার ছোবল থেকে বাঁচাতে সবাইকে এগিয়ে আসতে হবে।
এসব ঘৃণ্য অপরাধীদের সমস্ত ঘৃণ্য কার্যকলাপ পত্রপত্রিকার রিপোর্ট এবং ইন্টারনেটের মাধ্যমে সারা পৃথিবীর সামনে উন্মোচিত হবে, মানুষ তাদের ঘৃণা করবে এবং তাদের দৃষ্টান্তমুলক শাস্তি দেওয়া হবে।
অপরাধী যত বড় ক্ষমতাশালী হোক না কেন, সরকারি দলের সাংসদ হোক অপরাধ করলে বিচারের মুখোমুখি হতে হবে।”

 

 



References

  1. যেসব Leadership Process এর মাঝে বর্তমানে আছি 

 

  •  
দেশের ৬৪ টি জেলা, ৪৮৮ উপজেলা, ১০ টি মেট্রোপলিটান এরিয়া (সিটি কর্পোরেশান) এবং সবগুলো মিউনিপাল এরিয়া (পৌরসভা) তে নাগরিক ঐক্যের প্রাথমিক আহ্বায়ক কমিটি গঠনের আহ্বান জানাই।
নাগরিক ঐক্যের ওয়েবসাইটে প্রত্যেকটি জেলা, উপজেলা, মেট্রোপলিটান এরিয়া এবং মিউনিপাল এরিয়ার আহ্বায়ক কমিটির সদস্যদের নাম থাকবে।





 

“নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ১০ বাংলাদেশী শিক্ষার্থী আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের উদ্দেশে ঢাকা ছেড়েছে। ডাবলিনে আগামী ১৫-১৯ অক্টোবর অনুষ্ঠেয় ওয়ান ওয়ার্ল্ড সামিটে যোগ দিতে শিক্ষার্থীদের এ সফর।

যুক্তরাজ্যভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান দ্য ওয়ান ইয়াং ওয়ার্ল্ড ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয়। সংগঠনটির প্রতিষ্ঠাতা ডেভিড জোনস ও কেট রবার্টসন। বিশ্বব্যাপী ইতিবাচক পরিবর্তন আনয়নে মেধাবী তরুণদের এক প্লাটফর্ম ওয়ান ইয়াং ওয়ার্ল্ড। 

বাংলাদেশ থেকে তরুণ ১০ সদস্যের ডেলিগেশন আনার জন্য সামিট কর্তৃপক্ষ ড. ইউনূস ও ইউনূস সেন্টারকে নিমন্ত্রণ জানায়।

ইউনূস সেন্টার নেতৃত্বদানের ক্ষমতা আছে ও সমাজের কল্যানে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ এমন দশ মেধাবী তরুণকে বিভিন্ন বাছাই প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচিত করে। পাঁচজন ছেলে ও পাঁচজন মেয়ের মধ্যে তিনজন গ্রামীণ ব্যাংক থেকে ঋণ নেওয়া পরিবার থেকে উঠে আসা। তিনজনই গ্রামীণ ব্যাংকের শিক্ষা ঋণের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও গ্রামীণ ক্যালেডোনিয়ান কলেজ অব নার্সিং এ পড়ছে। 

ইউনূস সেন্টারের নির্বাহী পরিচালক লামিয়া মোরশেদ ডাবলিন সম্মেলনে বাংলাদেশ টিমকে নেতৃত্ব দেবেন। 

উল্লেখ্য, ১৮ অক্টোবর ড. ইউনূস সম্মেলনে ভাষণ দেবেন।
 


নিরাপদ সড়ক চাই আন্দোলনের উদ্যোক্তা ইলিয়াস কাঞ্চন
P { margin-bottom: 0.08in; }

“ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ওমর ফারুক দাবি করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলো আর কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে নেই। এটি আবাসিক বিশ্ববিদ্যালয় হওয়ার কথা থাকলেও, তা হয়নি।
বুয়েটের সাবেক উপাচার্য্য অধ্যাপক আবুদল মতিন বলেন, শিক্ষকের দায়িত্ব দিতে হবে। তাদের বাইরে কিছু করা যাবে না। এজন্য সম্মিলিত হয়েই সিদ্ধান্ত নিতে হবে।
সুজনের নির্বাহী সদস্য বিচারপতি কাজী এমদাদুল হক বলেন, শিক্ষকছাত্রসহ সংশ্লিষ্টদের এগিয়ে আসতে হবে।
সুজনের সভাপতি এম হাফিজ উদ্দিন খানের সভাপতিত্বে গোলটেবিল আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনটির কেন্দ্রীয় সমন্বয়কারী দীলিপ কুমার সরকার।

 

আলোচনায় অংশ নেন শিক্ষাবিদ শরীফা খাতুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল, চিত্রনায়ক ও সুজন সদস্য ইলিয়াস কাঞ্চনসহ অনেকে।
 
অধ্যাপক আসিফ নজরুল

P { margin-bottom: 0.08in; }

“আয়োজিত এক সংবাদ সম্মেলনে নাগরিক সমাজের পক্ষ থেকে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ ঘোষণা দেন সাংবাদিক মাহফুজউল্লাহ।

এসময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরউল্লাহ চৌধুরী, কলামিস্ট ফরহাদ মজহার।”

আলোচনায় অংশ নেন শিক্ষাবিদ শরীফা খাতুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল, চিত্রনায়ক ও সুজন সদস্য ইলিয়াস কাঞ্চনসহ অনেকে। – See more at: http://www.banglanews24.com/beta/fullnews/bn/331861.html#sthash.zgaSzEeJ.dpuf




P { margin-bottom: 0.08in; }

নিরাপদ সড়ক চাই আন্দোলনের উদ্যোক্তা অভিনেতা ইলিয়াস কাঞ্চন মনে করেন, দেশে শুধু আইন করে সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণ করা যাবেনা। নিরাপদ সড়কের জন্য প্রায় এক যুগ ধরে আন্দোলন করে আসা এই অভিনেতা আরও বলছেন, নিরাপদ সড়ক নিশ্চিত করার জন্য সরকার, গাড়ি চালক ও আইন শৃংখলা রক্ষা বাহিনীর পাশাপাশি সচেতন হতে হবে সাধারণ মানুষকেও।”

 

  • সিএমপি কমিশনারের সঙ্গে নিরাপদ সড়ক চাই (নিসচা)’র মতবিনিময় (banglanews24.com) 




    সিএমপি কমিশনার আবদুল জলিল মণ্ডল বলেছেন, পরিস্কার-যানজটমুক্ত সড়কের লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। যারা দুর্ঘটনামুক্ত নিরাপদ সড়কের জন্য আন্দোলন করছেন তাদের লক্ষ্য আর আমাদের লক্ষ্য এক। সকলের সহযোগিতায় আমরা নগরবাসীকে  সুন্দর, যানজটমুক্ত ও নিরাপদ একটি সড়ক উপহার দিতে চাই।

    জাতীয় নিরাপদ সড়ক দিবসকে সামনে রেখে মঙ্গলবার দুপুরে নিরাপদ সড়ক চাই (নিসচা) সংগঠনের সঙ্গে মতবিনিময়কালে সিএমপি কমিশনার এসব কথা বলেন।

    নিসচা নগর কমিটির সভাপতি এস এম আবু তৈয়ব ও সাধারণ সম্পাদক শফিক আহমেদ সাজীবের নেতৃত্বে এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি চৌধুরী ফরিদ, হাজী মুহাম্মদ সাহাবুদ্দিন, সহ-সাধারণ সম্পাদক আরশাদ উর রহমান, অনুরাজ দাশগুপ্ত দীপু, প্রচার সম্পাদক রেজা মুজাম্মেল, সাংস্কৃতিক সম্পাদক মোহাম্মদ এহসান হাবিবুল আলম, সমাজ সেবা ও ক্রীড়া সম্পাদক রোটারিয়ান হাজী মুহাম্মদ ইলিয়াস, মহিলা বিষয়ক সম্পাদক আনজুমান আরা বেগম, যুব বিষয়ক সম্পাদক খন্দকার নুরুল ইসলাম, দৈনিক মানবকণ্ঠের চট্টগ্রাম ব্যুারো প্রধান শহীদুল্লাহ শাহরিয়ার, সদস্য জাহেদুর রহমান সোহেল প্রমুখ। – See more at: http://www.banglanews24.com/beta/fullnews/bn/331902.html#sthash.wuJSlXF6.dpuf

    “সিএমপি কমিশনার আবদুল জলিল মণ্ডল বলেছেন, পরিস্কার-যানজটমুক্ত সড়কের লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। যারা দুর্ঘটনামুক্ত নিরাপদ সড়কের জন্য আন্দোলন করছেন তাদের লক্ষ্য আর আমাদের লক্ষ্য এক। সকলের সহযোগিতায় আমরা নগরবাসীকে সুন্দর, যানজটমুক্ত ও নিরাপদ একটি সড়ক উপহার দিতে চাই।
    জাতীয় নিরাপদ সড়ক দিবসকে সামনে রেখে মঙ্গলবার দুপুরে নিরাপদ সড়ক চাই (নিসচা) সংগঠনের সঙ্গে মতবিনিময়কালে সিএমপি কমিশনার এসব কথা বলেন।
    নিসচা নগর কমিটির সভাপতি এস এম আবু তৈয়ব ও সাধারণ সম্পাদক শফিক আহমেদ সাজীবের নেতৃত্বে এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি চৌধুরী ফরিদ, হাজী মুহাম্মদ সাহাবুদ্দিন, সহ-সাধারণ সম্পাদক আরশাদ উর রহমান, অনুরাজ দাশগুপ্ত দীপু, প্রচার সম্পাদক রেজা মুজাম্মেল, সাংস্কৃতিক সম্পাদক মোহাম্মদ এহসান হাবিবুল আলম, সমাজ সেবা ও ক্রীড়া সম্পাদক রোটারিয়ান হাজী মুহাম্মদ ইলিয়াস, মহিলা বিষয়ক সম্পাদক আনজুমান আরা বেগম, যুব বিষয়ক সম্পাদক খন্দকার নুরুল ইসলাম, দৈনিক মানবকণ্ঠের চট্টগ্রাম ব্যুারো প্রধান শহীদুল্লাহ শাহরিয়ার, সদস্য জাহেদুর রহমান সোহেল প্রমুখ।”  



 

অন্যান্য রাজনৈতিক দল ও রাজনীতিবিদরা  

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s