আজকের উপলব্ধিতে বাংলাদেশ [১১.০২.১৫]

ঐক্য

“বর্তমানে স্বাধীনতার চেতনার মূল বিষয়গুলো বাদ দিয়ে অন্য বিষয়গুলোও উচ্চারিত হচ্ছে অহরহ। বাংলাদেশের মুক্তিযুদ্ধের পর থেকে গণতন্ত্রের আকাঙ্ক্ষায় কাটিয়েছে দেশ প্রায় দুই দশক। নব্বইয়ের পরে যৎসামান্য যা অর্জিত হয়েছিল, তা-ও এখন লুণ্ঠিত অবস্থায় রয়েছে। দেশের পরিস্থিতি মোটেও ভালো নয়।”

“এটা কী ধরনের রাজনীতি, জনগণের ভোট না নিয়েই সংসদ সদস্য, মন্ত্রী ইত্যাদি হওয়া ও সেটা টিকিয়ে রাখতে জনগণের ওপর নিপীড়ন নিষ্পেষণ চালিয়ে যাওয়া।

সমস্যার কারণ চিহ্নিত করতে হলে, মূল বিষয় হিসেবে দেখা যায়, বর্তমান সরকার কর্তৃক গত মেয়াদে সংবিধানের ১৬তম সংশোধনীর মাধ্যমে নির্বাচন–প্রক্রিয়ায় ব্যাপক রদবদল এবং নতুন পদ্ধতি অনুযায়ী ৫ জানুয়ারি ২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচন

সংবিধানের নির্বাচনের পদ্ধতিসংক্রান্ত ওই সংশোধনী বাতিল করে আগের মতো তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অথবা আলাপ-আলোচনার ভিত্তিতে অন্য কোনো পদ্ধতি তৈরি করতে হবে। সে প্রক্রিয়ায় যথাশিগগির সম্ভব একটি মধ্যবর্তী জাতীয় নির্বাচন সম্পন্ন করে নতুনভাবে সংসদ ও সরকার গঠন করার উদ্যোগ নিতে হবে।”

 

অর্থনীতি ও বাণিজ্য  [Business, Finance & Economics]

Light Engineering

Entrepreneurship Development

 

Google

fc5b9-5c0f08b40c2ba5f8293f6c84d9ba1c30-google-bus

International Relations – Foreign Policy – Diplomacy

‘আমি ক্রমাগতভাবে সব পক্ষকে আহ্বান জানিয়ে আসছি তারা যেন কর্মের পরিণতি সম্পর্কে পরিপূর্ণভাবে ভাবেন। পাশাপাশি জাতীয় স্বার্থহানিকর কাজ থেকে বিরত থাকেন। আমি সব পক্ষকে আরও আহ্বান জানাচ্ছি, তারা যেন স্বাভাবিক জীবনযাত্রা ফিরিয়ে আনতে এবং আস্থা গড়ে তুলতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন, যা দেশের বর্তমান অস্থিরতা নিরসন করবে।’

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s