আজকের উপলব্ধিতে নাগরিক ঐক্য [১১.০৩.১৫]

 

বাংলাদেশ ফুটবল দল  #BangladeshSoccer

Bangladesh – Argentina Relations  #Nagorik

নিকট ভবিষ্যতে বাংলাদেশ ফুটবলের সাথে যুক্ত হচ্ছেন

আর্জেন্টাইন ফুটবল গ্রেইট ডিয়াগো আরমান্ডো মারাডোনা।  #Nagorik

Maradona_Bangladesh_bg_125835163

 

Bangladesh – Germany Relations  #Nagorik

BDSoccerCoach

“ঢাকায় পা রাখছেন ডাচম্যান লোডভিক ডি ক্রুইফ।

সাথে একজন গোলরক্ষক কোচও আসছেন। তিনি জার্মান। জন্ম : ১৯৭৮ সালের ১৬ সেপ্টেম্বর। গোলরক্ষক কোচের নাম ক্রিস্টিয়ান শোয়েচলার। শোয়েচলার নিজ দেশের German Sports University কলোগনে থেকে পড়াশুনা করেছেন স্পোর্টস সাইন্স (“Sports Science”) বিষয় নিয়ে।  #DigitalSports And Sports Science

এই গোলরক্ষক কোচ ইউরোপিয়ান (উয়েফা), আফ্রিকান (সিএফ) এবং এশিয়ান (এএফসি) সংস্থাগুলোর ক্লাব ও জাতীয় দলগুলোতে কোচিং করানোর অভিজ্ঞতা সম্পন্ন। কাজ করেছেন সুদানের আল-মেরিখ স্পোর্টিং ক্লাব (২০০৯-১০), লেবানন জাতীয় ফুটবল দল (২০১২-১৩) এবং সর্বশেষ সৌদি আরবের ইত্তিফাক ফুটবল ক্লাবে (২০১৩)।

শোয়েচলার ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের মূলপর্বে Lebanon কে উন্নীত করার লক্ষ্যে নিয়োগপ্রাপ্ত হন। মূলপর্বে Lebanon যেতে না পারলেও দলটি তাদের ইতিহাসের সেরা সাফল্য পায়।

নতুন কোচদের প্রথম আসাইনমেন্ট: এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপ বাছাইপর্ব

এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপ বাছাইপর্বে এশিয়ার ৪৩টি দেশ ১০টি গ্রুপে ভাগ হয়ে মুখোমুখি হচ্ছে। প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন দল এবং বিভিন্ন গ্রুপ মিলিয়ে ৫ সেরা রানার্সআপ দল আগামী ২০১৬ সালে কাতারে অনুষ্ঠিত এই আসরের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করবে। বাছাইপর্বের ‘ই’ গ্রুপে অংশ নেবে স্বাগতিক বাংলাদেশ, ভারত, সিরিয়া এবং উজবেকিস্তান।”

 

Law Enforcement Agencies  #Nagorik

 

#MinorityRights

naogaon_bgb_picture_bg_543999871

 

মাদকমুক্ত বাংলাদেশ #StopDrugTrafficking

 

#TowardsCrimeFreeBangladesh

 

Archaeology প্রত্নতত্ত্ব 

BDArchaelogy

 

“মৌর্য সাম্রাজ্যের পতনের পর ভারতবর্ষের রাজনৈতিক ঐক্য দুর্বল হয়ে পড়ে। এই সুযোগে বিভিন্ন বহিরাগত জাতি ভারতে রাজনৈতিক আধিপত্য বিস্তার করে। প্রথমে ‍গ্রিক, এরপর শক-পার্থিয়ান এবং এক পর্যায়ে আগমন ঘটে কুষাণদের।

ভারতবর্ষে রাজনৈতিক আধিপত্য বিস্তারের পাশাপাশি কুষাণরা (চীনের একটি জাতি) বাংলাদেশ শাসন করেছিলেন বলে ধারণা করছেন গবেষকরা। দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন কুষাণ সম্রাটের নানা প্রকৃতির প্রাপ্ত মুদ্রার সংখ্যা ও গঠন প্রকৃতি দেখে তারা এ ধারণা করছেন।

গবেষকদের মতে, কুষাণ যুগে আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্যের ব্যাপক বিকাশ ঘটে। মধ্য এশিয়া থেকে ঘোড়া আমদানি করা হত, তারপর তা পূর্ব এশিয়ায় রফতানি করা হত। এছাড়া ভারতবর্ষ থেকে ব্যাপকভাবে পূর্ব এশিয়ায় চাল ও সুতিবস্ত্র রফতানি করা হত। বাংলার বন্দর (Port) গুলো এই আন্তর্জাতিক বাণিজ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।”

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s