আজকের উপলব্ধিতে বাংলাদেশ [২৮.০৩.১৫]

 

ঐক্য

Jahangir

মুহাম্মদ জাহাঙ্গীর: নাগরিক ঐক্যের যুগ্ম আহ্বায়ক; মিডিয়া ও উন্নয়নকর্মী

“বেশ কয়েক মাস ধরে খ্যাতনামা ইংরেজি দৈনিক ডেইলি স্টার (The Daily Star; সম্পাদকঃ জনাব মাহফুজ আনাম) -এর কোনো সাংবাদিককে প্রধানমন্ত্রীর কোনো অনুষ্ঠানে আমন্ত্রণ করা হচ্ছে না।

… একটি গণতান্ত্রিক দেশে স্বাধীন গণমাধ্যমের ভূমিকা বিরাট। এটা প্রধানমন্ত্রীর দপ্তরের ইচ্ছা-অনিচ্ছার ওপর নির্ভর করে না। তার পরও প্রধানমন্ত্রীর দপ্তর যদি এ রকম ব্যবহার করে থাকে, তা খুবই অন্যায় ব্যবহার হয়েছে বলে মানতে হবে। এ ধরনের আচরণ স্বৈরাচারী শাসনে হয়তো সম্ভব।

কয়েক দিন আগে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া তাঁর গুলশান কার্যালয়ে এক সংবাদ সম্মেলন ডেকেছিলেন। তিনি বরাবরের মতো এবারও সংবাদ সম্মেলনে সাংবাদিকদের কোনো প্রশ্ন করার সুযোগ দেননি। এটা খুবই অন্যায় হয়েছে। খালেদা জিয়া যখন বড় নেতা হয়েছেন, তখন তাঁকে বড় নেতার মতোই আচরণ করতে হবে।”

 

ঐক্য : রাজনৈতিক সংস্কার 

 

“দেশের রাজনীতিকে আরো অধুনিকীকরণে মাঠে নামছেন শতাধিক সাবেক এমপিঅর্ধশতাধিক উপজেলা চেয়ারম্যান

গণতন্ত্র, সুশাসন ও আধুনিক বাংলাদেশ গড়ার স্লোগান নিয়ে তারা মাঠে নামছেন বলে জানিয়েছেন তাদের মুখপাত্র বিএনপি’র সাবেক যুগ্মমহাসচিব ও সাবেক সংসদ সদস্য আশরাফ হোসেন#PoliticalReform

তিনি বলেন, দেড় শতাধিক নেতার একটি তালিকাও আমাদের হাতে রয়েছে। দেশে সুশাসন ও গণতন্ত্র প্রতিষ্ঠায় কাজ করার অঙ্গীকার নিয়ে তারা ঐক্যবদ্ধ হচ্ছেন বলে জানান তিনি।

নির্ভরযোগ্য সুত্রে জানা গেছে, তালিকাব্রিগেডিয়ার জেনারেল (অব:) আ স ম হান্নান শাহ, মেজর (অব:) এম হাফিজউদ্দিন আহমেদ, সাবেক বিমানবাহিনী প্রধান এয়ার ভাইস মার্শাল (অব:) আলতাফ হোসেন চৌধুরী, সাবেক মন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী (চট্ট্রগ্রাম দক্ষিণ)-সহ বিএনপির শীর্ষস্থানীয় প্রায় সব গ্রহণযোগ্য নেতা রয়েছেন। #Politics

জনাব আঁশরাফ বলেন, জিয়াউর রহমানের আদর্শ বিচ্যুৎ, জাময়াতপন্থি ও দুনীর্তিবাজ নেতারা এ তালিকায় নেই।” #SayNoToCorruption

 

ঐক্য : রাজনীতিবিদ ও নাগরিক সমাজ

“বিকল্পধারা বাংলাদেশের সভাপতি প্রফেসর এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেন, ‘গত বছরের ৫ জানুয়ারির নির্বাচনে আপনাদের ভোটের অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে।”

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেন, ‘রাষ্ট্র এমন পর্যায়ে পৌঁছেছে – আমি, কাদের সিদ্দিকী – আমাদের ৭১-এ যুদ্ধ করার মূল প্রেরণা আজ হারিয়ে গেছে।’

গবেষক ও প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদ বলেন, কাদের সিদ্দিকীর সঙ্গে সংহতি প্রকাশ করা প্রত্যেক শুভবুদ্ধির মানুষের নৈতিক দায়িত্ব।

কবি আল মুজাহিদী বলেন, ‘মার্টিন লুথার কিং যেমন বলেছিলেন, “আমার একটি স্বপ্ন আছে”। কাদের সিদ্দিকীও মানুষকে ভালোবেসে, স্বপ্ন নিয়ে এখানে বসেছেন।’

মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী, ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান শেখ শওকত হোসেন নীলু, কৃষক শ্রমিক জনতা লীগের হাবিবুর রহমান তালুকদার, ইকবাল সিদ্দিকী প্রমুখ।”

 

ঐক্য : নাগরিক সমাজ

সম্মিলিত নাগরিক সমাজ

সম্মিলিত নাগরিক সমাজ

অর্থনীতিবিদ ও সম্মিলিত নাগরিক সমাজের আহবায়ক কাজী খলিকুজ্জামানের সভাপতিত্বে কনভেনশনে বক্তব্য দেন অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহীম খালেদ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) হেলাল মোর্শেদ খান, ইনস্টিটিউট অব কনফ্লিক্ট, ল’ অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের নির্বাহী পরিচালক মেজর জেনারেল (অব.) মো. আব্দুর রশিদ, সেক্টর কমান্ডার্স ফোরামের সহ সভাপতি আবু ওসমান চৌধুরী ও যুগ্ম মহাসচিব ম হামিদ, বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি আশরাফ উদ্দিন চৌধুরী

কনভেনশনে মেজর জেনারেল (অব.) আব্দুর রশিদ বলেন, প্রগতিশীল, উদার ও আদর্শভিত্তিক রাজনৈতিক সংস্কৃতি গড়ে তুলতে না পারলে আরো করুণ পরিণতির মুখোমুখি হতে হবে আমাদের। আর সে জন্যই সমাজের প্রত্যেক শ্রেণী-পেশার মানুষদের নিয়ে আমাদের ঐক্য গড়ে তুলতে হবে। একটি আলোকিত আদর্শ নিয়ে এগিয়ে যেতে হবে।

কনভেনশনে আরো বক্তব্য দেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি সহিদুল্লাহ চৌধুরী, কর্মজীবী নারীর সভাপতি প্রতিমা পাল মজুমদার, অঙ্গীকার বাংলাদেশের মুহাম্মদ হেলাল উদ্দিন, প্রিপ ট্রাস্টের নির্বাহী আরমা দত্ত, ডিএসকে’র নির্বাহী দিবালোক সিংহ, স্টেপ টুয়ার্ডস’র প্রধান নির্বাহী রঞ্জন কর্মকার, ক্রীড়া ব্যক্তিত্ব এ এস এম রকিবুল হাসান, পেট্রোল বোমায় দগ্ধ ট্রাকচালক মো. আরমান প্রমুখ।

সম্মিলিত নাগরিক সমাজের ৪২ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয় কনভেনশন থেকে। দেশের প্রতিটি জেলা-উপজেলায় এর কমিটি গঠন করা হবে বলে ঘোষণা দেয়া হয় কনভেনশন থেকে।

কনভেনশন পরিচালনা করেন বাংলাদেশ উন্নয়ন পরিষদের নির্বাহী পরিচালক ড. নিলুফার বানু।”

 

নাগরিক ঐক্য #Nagorik : রাজশাহী জেলা

 

মাদকমুক্ত বাংলাদেশ  #StopDrugTrafficking  #Nagorik

International Relations

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s