আজকের উপলব্ধিতে নাগরিক ঐক্য [16.04.15]

 

নাগরিক ঐক্য #Nagorik

Mahi_B_Chaowdhury_03_810326569

“প্রজন্মের ভাবনা থেকেই প্রজন্মের নগরী গড়ার প্রত্যয় ব্যক্ত করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনের মেয়র প্রার্থী মাহী বদরুদ্দোজা চৌধুরী জানিয়েছেন, নির্বাচিত হলে তার প্রধান তিনটি লক্ষ্য হবে- নিরাপদ, আলোকিত ও চলমান ঢাকা গড়া। 

ঈগল প্রতীক নিয়ে ডিএনসিসির মেয়র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন মাহী। ইশতেহার প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত  ছিলেন সাবেক রাষ্ট্রপতি একিউএম বদরুদ্দোজা চৌধুরী

মাহী বি. চৌধুরী তার ইশতেহারকে সাতটি অধ্যায়ে বিভক্ত করে বিভিন্ন সমস্যা চিহ্নিত করে সেসবের সমাধানে করণীয় তুলে ধরেন। এরমধ্যে প্রথম অধ্যায়ে রয়েছে প্রজন্ম ভাবনা থেকে প্রজন্ম শহর। দ্বিতীয় অধ্যায়ে রয়েছে সামগ্রিক দৃষ্টিভঙ্গি।
 
প্রজন্মের দৃষ্টিভঙ্গিতে কীভাবে কাজ করবেন তা উল্লেখ করে মাহী তার ইশতেহারে বলেন, নির্বাচিত হলে যেসব সামাজিক অসমতা (Informal Economy) ও অপরাধগুলো রাজনৈতিক ও  সামাজিকভাবে এতকাল অস্বীকৃত ছিলো, প্রজন্ম শহর বির্নিমাণে সে বিষয়গুলো উন্মোচিত ও সমাধানের লক্ষ্যে যথাসম্ভব কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।
 
মাহীর ইশতেহারকে স্মার্ট (Smart) উল্লেখ করে এর বিশ্লেষণে বলা হয়, S-Specific (সুনির্দিষ্ট) M-Measurable (গণনাযোগ্য), A-Achievable (অর্জনযোগ্য), R-Realistic (বাস্তবসম্মত), T-Time Bound (সময় নির্ধারিত)। 
 
মাহী বলেন, তিনটি লক্ষ্য নিয়ে কাজ করতে চাই। নির্বাচিত হলে প্রধান কাজই হবে নিরাপদ ঢাকা গড়া, চলমান ঢাকা এবং আলোকিত ঢাকা গড়া।

নিরাপদ ঢাকা গড়তে যা করা হবে 
মাহী তার ইশতেহার প্রকাশ করে জানান, তিনি নির্বাচিত হলে নিরাপদ ঢাকা গড়তে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ চালু করবেন। উত্তর সিটি কর্পোরেশনকে সিসি ক্যামেরার আওতায় আনবেন ( #TowardsCrimeFreeBangladesh )। জনসাধারণের সুস্বাস্থ্য নিশ্চিতকল্পে উত্তরের সকল বাজারের পরিচ্ছন্নতা এবং হোটেল রেস্তোঁরার খাবারের মান নিশ্চিত করার জন্য সনদপত্র প্রদানের পদ্ধতি আধুনিকায়ন করবেন (ফরমালিন ও ভেজাল মুক্ত). মা ও শিশু বিশেষ করে নিন্ম, মধ্যবিত্ত ও শ্রমজীবী শ্রেণীর জন্য সাশ্রয়ী মূল্যে ন্যূনতম স্বাস্থ্য সেবা নিশ্চিত করবেন। 

 
চলমান ঢাকা গড়তে যা করা হবে 
মাহী জানান, চলমান ঢাকা গড়তে তিনি দেশীয় এবং সফল প্রবাসী বাংলাদেশি পরিবহন প্রকৌশলীদের পরামর্শক্রমে একটি যুগোপযোগী সামগ্রিক ট্রাফিক ব্যবস্থা প্রচলন করবেন (Traffic Congestion Control)। যানজট নিরসনে শিক্ষার্থীদের জন্য এলাকাভিত্তিক সমন্বিত বাস সার্ভিস চালু করবেন। 

আলোকিত ঢাকা গড়তে যা করা হবে
তিনি নির্বাচিত হলে মাদক সেবন বন্ধে অভিভাবক, শিক্ষক এবং ছাত্র সমাজের সচেতনতা বৃদ্ধি কবেন ( #StopDrugTrafficking )। ইভটিজিং বন্ধে গণসচেতনতা গড়ে তুলবেন। বিদ্যমান বিলবোর্ডগুলোকে ইলেকট্রনিক বিলবোর্ড করবেন। কারিগরী শিক্ষা ব্যবস্থা চালু করবেন (Development of Light Engineering Industry )। ছিন্নমূল, উদ্বাস্ত ও গৃহহীনদের (Informal Economy) জন্য আশ্রয় স্থল নির্মাণ করবেন। ঢাকা উত্তরের গুরুত্বপূর্ণ রাস্তায় মোড়ক উন্নত ও আলোকিত করবেন ( LED Lighting )।

এছাড়া, ই-টেন্ডার পদ্ধতি চালু করা হবে। ( Administrative Reform; Ease of doing Business )
 
দায়িত্ব গ্রহণের ১০০ দিনের কর্মপরিকল্পনাও এসময় তুলে ধরেন তিনি। কর্মপরিকল্পনার মধ্যে রয়েছে- সিটি কর্পোরেশনের আয়ের উৎসের পরিধি বৃদ্ধি করা এবং জনগণের ওপর অযৌক্তিক করের বোঝা না চাপিয়েও আগামী ৫ বছরে সিটি কর্পোরেশনের আয় বৃদ্ধির রূপরেখা ও কর্মকৌশল প্রণয়ন করা (Budget Planning; Tax Reform )।”

 

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদপ্রার্থী মাহী বি চৌধুরী নগরের সমস্যাকে ‘স্মার্ট’ পদ্ধতিতে সমাধান করার অঙ্গীকার করে তাঁর নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন। 

প্রার্থী আনিসুল হকের উদ্দেশে মাহী বি চৌধুরী বলেন, ‘তাঁর (আনিসুল হকের) ইশতেহারকে অন্তঃসারশূন্য বলায় তিনি মনে কষ্ট পেয়েছেন। তিনি রাজনীতিতে নতুন। প্রতিপক্ষের আক্রমণকে ব্যক্তিগতভাবে নেওয়ার কিছু নেই। রাজনীতিতে এলে প্রতিপক্ষের আক্রমণ সহ্য করতে হবে। লুজ বল দিলে আমিতো চার-ছক্কা মারবই।”

“প্রার্থী গোলাম মাওলা রনি, প্রতীক আংটি”

Bangladesh Cricket Team

“৩-০ তে সিরিজ জিতলে টাইগারদের রেটিং হবে ৮১

ব্যাটিং লাইন আপের অভিজ্ঞতা আর ফর্ম বিবেচনায় এগিয়ে বাংলাদেশ। দুই দল মিলিয়ে আইসিসি ওডিআই র‍্যাঙ্কিয়ের সেরা পঞ্চাশে আছেন পাঁচ জন। যার চার জনই বাংলাদেশের। পাকিস্তান দল থেকে শীর্ষ পঞ্চাশে আছেন কেবল মোহাম্মদ হাফিজ।”

মাদকমুক্ত বাংলাদেশ  #StopDrugTrafficking  #Nagorik

 

International Relations

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s