আজকের উপলব্ধিতে নাগরিক ঐক্য [১০.০৯.১৫]

নাগরিক ঐক্য #Nagorik

“আমরা বিশ্ববিদ্যালয়ের নানা জায়গায় সিসি টিভি বসিয়েছিলাম। তার ফুটেজ বের করে আমরা হঠাৎ সেখানে পুরো ঘটনার একটা ভিডিও পেয়ে গেলাম। সেখানে অন্য অনেক কিছুর সঙ্গে দেখা গেল ছাত্রলীগ কর্মীরা একজন অধ্যাপকের দুই হাত ধরে রেখেছে এবং স্বয়ং ভাইস চ্যান্সেলর সেই অধ্যাপকের কলার ধরে ধাক্কাধাক্কি করছেন। শুধু তাই নয়; সেই অধ্যাপককে ছাত্রলীগের ছেলেরা আক্ষরিক অর্থে ছুড়ে ফেলে দিয়েছে এবং আরেকজন শিক্ষক সময়মতো তার মাথাটা ধরে না ফেললে কী হতো আমরা এখনও জানি না!

… প্রশ্ন ফাঁস নিয়ে প্রতিবাদ করার সময় আমি একদিন শহীদ মিনারে বসে ছিলাম। সেদিনও এভাবে বৃষ্টি হয়েছিল।”

শিক্ষা Education

শিক্ষার্থীদের ন্যায্য আন্দোলন থামিয়ে দিতে কোন কর্তৃপক্ষের গোঁজামিলের ঘোষণা মেনে নেওয়া হবে না। সরকার ভ্যাট আরোপ করলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের থেকে আদায় করে সরকারকে দেবে। কোন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিজেদের তহবিলের অর্থ দিয়ে সরকারের ভ্যাট পরিশোধ করবে না।

প্রাইভেট ইউনিভার্সিটি, প্রাইভেট মেডিক্যাল এবং ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপর ভ্যাট আরোপ করা হয়েছে ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে

২০১৫-১৬ অর্থবছরের বাজেটে টিউশন ফি’র ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারে অর্থ মন্ত্রনালয় থেকে সুনির্দিষ্ট ঘোষণা চাই।

“বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির চেয়ারম্যান শেখ কবির হোসেন বলেন, এনবিআর যেভাবেই ব্যাখ্যা দিক, এই ভ্যাট শিক্ষার্থীদের দিতে হবে।

রামপুরায় ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, নর্দ্দায় বসুন্ধরার ফটকে নর্থ সাউথ ও ইনডিপেনডেন্ট, মহাখালীতে ব্র্যাক, কাকলীতে এআইইউবি, ধানমন্ডির ২৭ নম্বরে ড্যাফোডিল, সাতমসজিদ সড়কে স্টেট, স্ট্যামফোর্ড, আগারগাঁওয়ে গ্রিন, উত্তরায় এশিয়ানসহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ও শ্যামলীতে আশা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবস্থান নেন।”

NoVATOnEducation4

শিক্ষার্থীদের ওপর হামলায় জড়িত দুষ্কৃতকারিদের সম্পর্কে তথ্য সংগ্রহ করা হচ্ছে। যথাসময়ে আইনের আওতায় আনা হবে।

কিছু দুষ্কৃতকারি একটি পাবলিক ইউনিভার্সিটির ওয়েবসাইট হাক করে বিভ্রান্তিকর তথ্য প্রকাশ করছে এবং ভিন্ন ভিন্ন ইউনিভার্সিটিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের মাঝে বিভেদ তৈরি করছে। এই দুষ্কৃতকারিদের সাথে আন্দোলনরত প্রাইভেট ইউনিভার্সিটির শিক্ষার্থীদের কোন সম্পর্ক নেই।   

 

NO VAT ON EDUCATION

“প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, ইউএসটিসি, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়, ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়, পোর্ট সিটি বিশ্ববিদ্যালয়, সার্দান বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক হাজার শিক্ষার্থী জিইসি মোড় এলাকায় ব্যানার ফেস্টুন নিয়ে সমাবেশ করে।”

NoVATOnEducationCtg

চট্টগ্রামে ভ্যাট প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীদের সমাবেশ

“সংবাদ সম্মেলনে রাজশাহীর বেসরকারি বিশ্ববিদ্যালগুলোর শিক্ষার্থীরা বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন সীমিত হওয়ায় অনেক মধ্যবিত্ত এমনকি নিম্মবিত্ত পরিবারের সন্তানরাও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। এ অবস্থায় আবার কর ধার্য করা হলে অনেকের লেখাপড়া মাঝপথে থেমে যেতে পারে।”

সারাদেশ

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) – “দেশসেবায় নিয়োজিত”

বর্ডার গার্ড বাংলাদেশ -

বর্ডার গার্ড বাংলাদেশ – “দেশসেবায় নিয়োজিত”

Athletics

Bangladesh Cricket

মাদকমুক্ত বাংলাদেশ  #StopDrugTrafficking  #Nagorik

International Relations

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s